Saturday, January 15, 2011


ইংরেজিতে এরকম একটা প্রবাদ আছে যে, কর্মপদ্ধতি পরিবর্তন করা আর কাজ করতে করতে কিছুটা বিশ্রাম নেওয়া, দুটোই সমান উপকারী। কিন্তু টেনিসের সাবেক এক নম্বর তারকা মারিয়া শারাপোভার ক্ষেত্রে এই কথাটা একেবারেই খাটছে না। গত কয়েক বছরে অনেকটা সময় কোর্টের বাইরে ‘বিশ্রাম’ নিয়েই কাটিয়েছেন তিনি। কিন্তু তারপর কোর্টে ফিরে সাফল্যের মুখ দেখতে পান নি। এখন নতুন আরেকটি মৌসুমের শুরুতে অবধারিতভাবেই প্রশ্ন উঠছে যে, এবার কী তাহলে শিরোপা জয়ের জন্য তিনি খেলার কৌশল পরিবর্তন করবেন? তাতে যদি সাফল্যের দেখা পান!
কিন্তু তাতেও রাজি হচ্ছেন না এই রাশিয়ান তারকা। কয়েকদিন পরই শুরু হতে যাওয়া মৌসুমের প্রথম গ্রান্ডস্লাম অস্ট্রেলিয়ান ওপেনে অংশগ্রহণের প্রাক্কালে তিনি বেশ স্পষ্টভাবেই জানিয়েছেন যে, কোনভাবেই তিনি তাঁর খেলার ধরণ বদলাবেন না। আজ শনিবার মেলবোর্ন পার্কে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দিতে গিয়ে মেয়েদের টেনিসের সবচেয়ে গ্ল্যামারাস এই তারকা বলেছেন, ‘আমি ভিন্ন ভিন্ন প্রতিপক্ষের বিপক্ষে ভিন্ন ভিন্নভাবে খেলতে পারব না। আমি আমার খেলার ধরণ পুরোপুরি পাল্টে ফেলতে পারব না। আমি আমার সবলতা, দুর্বলতা সম্পর্কে খুব ভালোমতোই জানি। আর আমার যে যে জায়গায় উন্নতি করা দরকার, সেগুলো নিয়ে আমি কাজ করার চেষ্টা করব।’
কাঁধের ইনজুরির কারণে ২০০৮ ও ২০০৯ সাল মিলিয়ে মোট নয়মাস টেনিস অঙ্গনের বাইরে ছিলেন শারাপোভা। কোর্টে ফেরার পর খুব অল্প সময়ের মধ্যেই উঠে এসেছিলেন র্যাঙ্কিংয়ের ১৬ নম্বরে। কিন্তু গত মৌসুমে চারটি গ্রান্ডস্লামের কোনটিতেই চতুর্থ রাউন্ডের বেশি যেতে পারেন নি তিনবারের গ্রান্ডস্লামজয়ী শারাপোভা। রয়টার্স।

No comments:

Post a Comment